বাড়ির ডিজাইন নকশা সার্ভিস।

বাড়ির ডিজাইন সার্ভিসের পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আমাদের কাছ থেকে বাড়ির ডিজাইন সার্ভিসটি নেওয়ার আগে অবশ্যই আমাদের সার্ভিস সম্পর্কে সকল প্রকার তথ্য জেনে নিবেন।

১।বাড়ির নির্মাণে খরচ কেমন হয়?
২। আমাদের ডিজাইন সার্ভিস চার্জ কেমন?
৩। বাড়ির ডিজাইন সার্ভিস চার্জ পেমেন্ট ও ডিজাইন ডেলিভারির শর্ত গুলো?
৪। ডিজাইন যদি পছন্দ না হয়। সে ক্ষেত্র কি করবেন?
৫। কিভাবে বাড়ির ডিজাইন অর্ডার করতে হয়?

এই সকল প্রশ্ন গুলোর উওর এই পোস্ট এর মধ্য দেওয়া আছে। একটু ভাল করে পড়ে নিবেন।

বাড়ির ডিজাইন নকশা সার্ভিস।

বাড়ির নির্মাণে খরচ কেমন হয়?
স্যার, বাড়ির নির্মাণ খরচ অনেক গুলো বিষয়ের নির্ভর করে। যেমন আপনার ডিজাইন, ম্যাটেরিয়াল, বাড়ির সাইজ, আপনার লোকেশন অনুযায়ী মিস্ত্রি দের কাজের রেট ইত্যাদি। তবে আমাদের কাছ থেকে প্রথমিক ভাবে বাড়ির নির্মাণ খরচের গড় হিসাব বাজেটের আইডিয়া নিতে পারেন। এর জন্য আপনার বাড়ি কত স্কয়ার ফিট ও কত তলা হবে সেটা লিখে জানান।এই হিসাব ২০% কম বা বেশী হতে পারে। এই সার্ভিস টির জন্য মাত্র ২৫০/- টাকা খরচ হবে।

বাড়ির ডিজাইনের সার্ভিস চার্জ সমূহ। 
বাড়ির ড্রয়িং এর আকার, আকৃতি ও রিকোয়ারমেন্ট এর উপর সার্ভিস চার্জ ধরা হয়।

দুই ইউনিটের বাড়ির ডিজাইন নকশা।
দুই ইউনিটের বাড়ির ডিজাইন নকশা।
 
বাড়ির ডিজাইন সার্ভিস চার্জ পেমেন্ট ও ড্রয়িং ডেলিভারি শর্ত গুলো।
১। প্রথমে বাড়ির ডিজাইনের জন্য রিকোয়ারমেন্ট গুলো লিখে দিতে হবে। এর পর ৫০% এডভান্স পেমেন্ট করে ড্রয়িং অর্ডার নিশ্চিত করতে হবে।

২। ড্রয়িং ডেলিভারি জন্য একটা নির্দিষ্ট তারিক আপনাকে জানিয়ে দেওয়া হবে।

৩। ড্রয়িং ডেলিভারি দেওয়ার পর আপনাকে বাকি ৫০% পেমেন্ট করতে হবে। বাকি ৫০% পেমেন্ট না করলে সে ক্ষেত্রে আপনি প্লান (Floor Plan) সংশোধনের সুযোগ পাবেন না।

৪। ড্রয়িং ডেলিভারির পর ১০০% পেমেন্ট পরিশোধ করলে, আপনি সর্বোচ্চ ৫ বার প্লান সংশোধনের সুযোগ পাবেন। এর জন্য অতিরিক্ত কোন চার্জ ধরা হয় না। আর আপনি যে ভাবে চাইবেন সেই ভাবে আমরা প্লান করে দেব।

৫। পাঁচ বার বাড়ির নকশা সংশোধনের পরও যদি আপনার পছন্দ মনের মত না হয়। সে ক্ষত্রে আবার সংশোধন করতে চাইলে, তার জন্য আপনাকে প্রতি বার সংশোধনের জন্য মাত্র ৫০০/- টাকা এডভান্স পেমেন্ট করতে হবে।

(নোটঃ আমাদের শর্তের বাইরে কোন রকম ড্রয়িং অর্ডার নেওয়া হয় না।)
তিন ইউনিটের বাড়ির ডিজাইন।
তিন ইউনিটের বাড়ির ডিজাইন।

বাড়ির ডিজাইন নকশা সার্ভিসের কিছু প্রশ্ন ও উওর।
 
প্রশ্নঃ বাড়ির ডিজাইন সার্ভিসটির অফিস কোথায়।
উওরঃ এটা কোন ব্যাবসা প্রতিষ্ঠান না।(My service type is online freelancing)। আমার এই নকশা গুলো দেখে যদি আপনাদের ভাল লাগে এবং প্রযোজন হয়। আমি আন্তরিকতার সাথে সুন্দর ভাবে ডিজাইন করে দেব। বিনিময়ে কিছু সন্মানি বা পারিশ্রমিক এডভান্স পেমেন্ট করতে হয়। আমি নিজ বাসা থেকে ড্রয়িং করে Mail address পাঠিয়ে দিয়ে থাকি। আপনি প্রিন্ট করে নিতে পারবেন।

প্রশ্নঃ বাড়ির ডিজাইন সার্ভিসের জন্য কত টাকা এক সাথে এডভান্স করতে হবে।
উওরঃ আপনার মোট সার্ভিস চার্জের ৫০% এডভান্স পেমেন্ট করতে হবে।
 
প্রশ্নঃ বাড়ির ডিজাইন যদি পছন্দ না হয়।
উওরঃ বাড়ির ডিজাইন যদি আপনার পছন্দ না হয়। সে ক্ষেত্রে ৫ বার প্লান সংশোধনের সুযোগ আছে। এর জন্য অতিরিক্ত কোন চার্জ ধরা হয় না। আর আপনি যে ভাবে চাইবেন সেই ভাবে আমরা প্লান করে দেব।

পাঁচ বার বাড়ির নকশা সংশোধনের পরও যদি আপনার পছন্দ মনের মত না হয়। সে ক্ষেত্রে আবার সংশোধন করতে চাইলে, তার জন্য আপনাকে প্রতি বার সংশোধনের জন্য মাত্র ৫০০/- টাকা এডভান্স পেমেন্ট করতে হবে।

প্রশ্নঃ ডিজাইন ডেলিভারির সময় কি কি ড্রয়িং থাকবে। 
উওরঃ Ground floor plan , 1st floor plan , column layout.

প্রশ্নঃ ফাউন্ডেশন, স্টকচার ড্রয়িং ও এস্টিমেটিং এবং কনসালটেন্সি সার্ভিস কি দিয়ে থাকেন।
উওরঃ স্যার, আপনার যদি কমপ্লিট বাড়ির ডিজাইন ফাউন্ডেশন, স্টকচার ড্রয়িং ও এস্টিমেটিং এবং কনসালটেন্সি সার্ভিসের প্রযোজন হয়। তাহলে আপনি নিজের এলাকা জেলা শহরে ইঞ্জিনিয়ার খুজে বাড়ি নির্মাণ করুন। তাহলেই নিরাপদ ও সুন্দর বাড়ি নির্মাণ করতে পারবেন।

কারণ আমরা শুধু মাত্র ছোট খাট বাড়ির আর্জেন্ট ড্রয়িং গুলো করে থাকি। (আমাদের বেশির ভাগ ক্লান্ত হল ইঞ্জিনিয়ার, ঠিকাদার, সারবিয়ার এবং রাজমিস্ত্রি এরাই মুল্যত আমাদের নিয়মিত ক্লান্ত আর সাধারণত বাড়ির মালিকদের ডিজাইনের কাজ খুব একটা বেশি করা হয় না। কারণ আমরা অনলাইন আউটসোর্সিং (Outsourcing) বেইজ ব্যক্তিগত (Unofficial) আর্জেন্ট ড্রয়িং সার্ভিস দিয়ে থাকি। আমরা মুল্যত আউটসোর্সিং করে থাকি।

প্রশ্নঃ বাড়ির প্রাথমিক ডিজাইন ফ্রীতে দেখান। ভাল লাগলে অড়ার করব।
উওরঃ স্যার যদি ফ্রীতে ডেমো বা প্রাথমিক ফ্লোর প্লান দেখাই, তাহলে প্রতি দিন কমপক্ষে ৫ থেকে ১০ জনকে ফ্রী ডেমো প্লান দেখাতে হবে। কারণ অনেকেই প্রযোজন ছাড়াই ডেমো প্লান দেখতে চাই। আর একটা প্লান করতে কমপক্ষে প্রায় ১ দিনের মত সময় লাগে। তাহলে আমি কি ফ্রীতেই ১ দিন আপনার জন্য প্ররিশ্রম করব? তাই যাদের আসলেই প্রযোজন হয়, তারা এডভান্স পেমেন্ট করেই ডিজাইন করে নেই।

এক ইউনিটের বাড়ির নকশা ডিজাইন।
এক ইউনিটের বাড়ির নকশা।
প্রশ্নঃ বাড়ির ডিজাইনের পেমেন্টের কি কোন ডকুমেন্ট দিবেন।
উওরঃ আমাদের সাথে চ্যাট করে কথা বলার পর পেমেন্ট করছেন। কি জন্য পেমেন্ট করছেন ? কত টাকা পেমেন্ট করছেন? সব কিছু বিস্তারিত ইতিহাস আপনার ইনবক্স এ থেকেই যাচ্ছে। আমার মনে হয়, এর চেয়ে ভাল আর কি ডকুমেন্ট হতে পারে? আপনি চ্যাটের লেখা গুলো ডকুমেন্ট হিসাবে রেখে দিতে পারে।

যে ভাবে বাড়ির নকশা ( Floor Plan ) অর্ডার করবেন।
বাড়ির ডিজাইনের নিচের রিকোয়ারমেন্ট গুলো লিখে দিতে হবে। আপনি কেমন বাড়ির ডিজাইন ফ্লোর প্লান (Floor Plan) নিতে চাচ্ছেন। তার জন্য নিচের তথ্য গুলো দিয়ে সহযোগিতা করতে হবে।

জমির ছবি ০১
১। প্রথমে আপনার বাড়ির প্লটের ছবিটা উপরে ( জমির ছবি ০১ ) এর মত করে নিজ হাতে কাগজের উপর অঙ্কন করবেন এবং ছবি তুলে পাঠিয়ে দেন। যাতে করে আপনার জমি সম্পর্কে বুঝতে সুবিধা হয়।

২। আপনি কেমন বাড়ির জন্য ( Floor Plan ) চাচ্ছেন সেটা লিখে বিস্তারিত জানাতে হবে।

৩। কত গুলো বেড রুম, লিভিংরুম, ড্রাইনিং রুম, কিচেন রুম, বার্থরুম চাচ্ছেন। বেলকনি বা বারান্দা লাগবে কি না সেটা লিখে দিতে হবে।

৪। আপনার বাড়ির নিচ তলায় গাড়ি পারকিং বা গ্যারেজ রাখতে চাইলে সেটা লিখে দিতে হবে।

৫। আপনার বাড়ির জন্য লিফট এর ডিজাইন করবেন কিনা উল্লেখ করতে হবে।

৬। আপনার প্লাটের উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম এ কোন পাশ থেকে কত টুকু জায়গা ছাড়তে চান সেটা উল্লেখ করতে হয়।

৭। আপনার বাড়ির জায়গার বিস্তারিত দিয়ে সহযোগিতা করতে হবে। উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম বলতে হবে।

এই তথ্য গুলো লিখে আমাদের Mail, Imo, WhatsApp যে কোন একটা তে পাঠিয়ে দিয়ে আপনার বাড়ির ফ্লোর প্লান (Floor Plan) অর্ডার করতে পারবেন।

10 comments:

  1. স্বাভাবিক বেডরুমের মাপ এবং সিঁড়ির মাপ টা যদি একটু বলতেন
    ?

    ReplyDelete
  2. বাড়ির বেড রুমের সাইজ মিনিমাম (১০x৮) = ৮০ স্কয়ার ফিট থেকে শুরু করে ( ১৬x ১৫) = ২৪০ স্কয়ার ফিট পর্যন্ত হতে পারে। বাড়ির রুমের সাইজ হয়, আপনার জমির সাইজ ও বাড়ির প্লান ড্রয়িং এর রিকোয়ারমেন্টের উপর।

    ReplyDelete
  3. গণপূর্ত এর সরকারি রেট কত । বাড়ি তৈরির ৬তলা ফাউন্ডেশন ১৩৫০ স্কয়ার ফিট । জমির পরিমাণ সাড়ে তিন শতক।

    ReplyDelete
  4. গণপূর্ত এর সরকারি রেট কত ? এত তথ্য গুলো জানতে চাইলে। আপনাকের সরকারি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ওয়েব সাইট ভিজিট করে দেখতে হবে।

    ReplyDelete
  5. this is a very nice website . there design is very interesting

    ReplyDelete
  6. 5 কাঠা জমিতে ৮ তলা বিল্ডিং,প্রতি ফ্লোরে তিন উনিট
    ফাউন্ডেশন সহ খরচ কত পড়বে?

    ReplyDelete
  7. ডিজাইন গুলো দেখলাম, সুন্দর। বাড়ী তৈরীর সময় একটা ভাল মানের ডিজাইন সুন্দয্য বৃদ্ধি করে ও খরচ বাচায়

    ReplyDelete
  8. নিচে নাটমিন্দর সহ ৪ তলার নকশা কত পড়বে-০১৭৩৯৫৩৯৮৬০

    ReplyDelete

Powered by Blogger.